সোনারগাঁয়ে কৃষি জমি রক্ষায় কৃষকদের স্মারক লিপি

সোনারগাঁ(নিউজ বন্দর ২৪) : সোনারগাঁয়ের পিরোজপুরে একটি শিল্প গ্রুপের অবৈধ বা ধনির্মানের ফলে হুককীতে পড়েছে প্রায় হাজার বিঘার কৃষিজমি। নিজেদের কৃষি জমি রক্ষায় একাট্টা পিরোজপুর চেঙ্গাকান্দি,মৃধাকান্দি, মনাইকান্দি, দুধগাটার কৃষকরা। জেলাপ্রসাশক ও পুলিশ সুপারের কাছে স্মারক লিপি দিয়েছেন তারা।
অভিযোগে জানা যায়, পিরোজপুর মৌজারপ্রায় ৮/১০ বিঘা জমি ঘিরে নয়াগাঁও গ্রামের জনৈক হাজী আলাউদ্দিন এর মাধ্যমে জোরপুর্বক ভেকু দিয়ে বাধনির্মান করছে চিটাগাং বিল্ডার্স নামে একটি প্রতিষ্ঠান। যেখানে কিছুদিন পর ড্রেজার দিয়ে বালু ভরাট করা হবে। এর আগেও ৩/৪ বিঘাধানী জমি ড্রেজার দিয়ে বালু ভরাট করেছে। যেখানে ক্যামিক্যাল শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলা হবে।
গ্রামবাসী জানায়, বাধ নির্মানের ফলেআশে পাশের দুইটি স্কীমের সেচ কাজ বাধাগ্রস্ত হবে। এতে প্রায় হাজার বিঘাধানী জমির ফলন কাজ ব্যহত হবে।
পিরোজ পুর গ্রামের কৃষক তাজুল ইসলাম মোল্লা বলেন, স্থানীয়দের ক্ষতিহবে জেনেও আলাউদ্দিন হাজি জোর পুর্বক সেখানে বাধনির্মান করছে। যেখানে শিল্পপ্রতিষ্ঠান তৈরীর কোন পরিবেশ ছারপত্র বা প্রশাসনের কোন অনুমতি নেই। স্থানীয় প্রশাসন ও প্রভাবশালীদের মেনেজ করে সে আমাদের কৃষকদের পেটে লাথি মারছে।
তবে, অভিযুক্ত আলাউদ্দিনের দাবি তিনি চিটাগাং বিল্ডার্সের নিজস্ব ও বৈধ কেনা জমিতেই বাধনির্মান করছেন। কারো জমি জোর পূর্বক দখল করা হয়নি। আর বাধনির্মানের ফলে সেচ ড্রেনের কোন ক্ষতি হয়নি। সেচ কাজ স্বাভাবিক ভাবেই হবে। কোন ব্যাঘাত ঘটবেনা।
তিনি বলেন, চিটাগাং বিল্ডার্স বহু বছর ধরেই এই এলাকায় নিষ্কন্টক জমি কিনেছে। এতদিন পরে তারা দখলে যাচ্ছে। এক প্রশ্নের জবাবে আলাউদ্দিন বলেন,শিল্প প্রতিষ্ঠান তৈরীর জন্য কোন পরিবেশ ছারপত্র বা প্রশাসনের কোন অনুমতি নেই, সময় মতো নেয়া হবে।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: