সোনারগাঁয়ে ব্রহ্মপুত্র নদ থেকে অবৈধ বালু উত্তোলণের মহোৎসব

স্টাফ রিপোর্টার(নিউজ বন্দর ২৪) : সোনারগাঁ বালু সন্ত্রাসীদের দখলে উপজেলার অলিপুরা এলাকার ব্রহ্মপুত্র নদ । একটি বালুদস্যুদের সিন্ডিকেট দীর্ঘদিন যাবত শক্তিশালী ড্রেজারের সাহায্যে অবৈধভাবে বালু উত্তোলণ করায় অলিপুরা সেতু হুমকির মুখে পতিত হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এছাড়া এই অবৈধ বালু উত্তোলণের ফলে আশপাশের কৃষকদের ফসলি জমি ধীরে ধীরে নদী গর্ভে বিলীন হয়ে যাচ্ছে। এ ঘটনায় ভুক্তভোগীরা প্রশাসনের জরুরী পদক্ষেপের দাবি জানিয়েছেন।
এলাকাবাসী জানায়, উপজেলার সাদিপুর ইউনিয়নের কাজহরদী গ্রামের সামসুল হকের ছেলে আবুল কালামের নেতৃত্বে একটি সিন্ডিকেট দীর্ঘদিন যাবত শক্তিশালী ড্রেজারের সাহায্যে অলিপুরা সেতুর মাত্র কয়েক’শ গজ দক্ষিনে ব্রহ্মপুত্র নদ থেকে অবৈধভাবে বালু উত্তোলণ করে বিক্রি করে আসছে। এতে অলিপুরা সেতুটি হুমকির মুখে পতিত হয়েছে এবং আশপাশের কৃষকদের ফসলি জমি ধীরে ধীরে নদী গর্ভে বিলীন হয়ে যাচ্ছে। বালু সন্ত্রাসী আবুল কালাম বাহিনীর ভয়ে ভুক্তভোগীরা এর প্রতিবাদ করার সাহস পাচ্ছে না।
এ ব্যাপারে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এর সহকারি প্রকৌশলী হাসান আহমেদ বলেন, ব্রহ্মপুত্র নদের শম্ভুপুরা ও লাঙ্গলবন্দের কিছু এলাকায় বৈধভাবে বালু উত্তোলণের কাজ চলছে। তবে অলিপুরা এলাকায় বালু উত্তোলণের কোন ইজারা দেওয়া হয়নি। ওখানে কেউ বালু উত্তোলণ করলে তা সম্পূর্ণ অবৈধভাবে করছে। এ ব্যাপারে শীঘ্রই ব্যবস্থা নেওয়া হবে।
সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার জানান, অলিপুরা এলাকায় ব্রহ্মপুত্র নদ থেকে অবৈধভাবে বালু উত্তোলণের সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
এ ব্যাপারে অভিযুক্ত আবুল কালামের সঙ্গে কথা হলে, তিনি বৈধভাবে বালু উত্তোলণ করছেন বলে দাবি করেন। কিন্তু বালু উত্তোলণের বৈধতা সংক্রান্ত কাগজপত্র দেখাতে ব্যর্থ হন।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: