পাক-ভারত উত্তেজনা নিয়ে সিনেমা তৈরির লড়াই শুরু

ভারত-পাকিস্তানের উত্তেজনা। যুদ্ধ বাঁধে বাঁধে অবস্থা। ঘটনার শুরু গত ১৪ ফেব্রুয়ারি। ভারত নিয়ন্ত্রিত জম্মু কাশ্মিরের পুলওয়ামায় হামলা। এই কয় দিনে দেশ দুটির সীমান্তে যুদ্ধের প্রস্তুতি। এক দেশের বিমান অন্য দেশের সীমানায়। ভারতের এক পাইলটও পাকিস্তানিদের হাতে ধরা পড়লেন। এরই মাঝে এ ঘটনাগুলোকে নিয়ে সিনেমা তৈরির জন্য আবেদন করতে শুরু করেছেন প্রযোজকরা।

এর আগেও পাক-ভারত যুদ্ধ নিয়ে বলিউড এগিয়ে ছিল চলচ্চিত্র নির্মাণে। খোঁজ নিয়ে পাওয়া গেল এর আগে দুই দেশের যুদ্ধ নিয়ে বেশ কিছু সিনেমা নির্মিত হয়েছে ভারতে। যেখানে পাকিস্তানের সঙ্গে নানা যুদ্ধের গল্প উঠে এসেছে।

কারণ আর্মি, যুদ্ধ বা দেশপ্রেম ভারতীয় চলচ্চিত্রের বাজের এই সব বিষয়ের বিশেষ কদর রয়েছে। রোম্যান্টিক সিনেমার থেকেও এসব বিষয়ের গুরুত্ব মারাত্মক, যার প্রমাণ মিলেছে বহুবার। সাম্প্রতিক অতীতে উরি হামলা নিয়ে তৈরি সিনেমায় ভালো ব্যবসা করেছে।

সেই সব পরিসংখ্যান থেকেই পুলওয়ামা হামলা, এয়ার স্ট্রাইক কিনবা পাইলট অভিনন্দন ভার্তামানের জীবনী নিয়ে চলচ্চিত্র নির্মাণে মন দিয়েছে চলচ্চিত্র নির্মাতারা। পুলওয়ামা, বালাকোট এবং অভিনন্দন এই সব নামের স্বত্ব পাওয়া নিয়ে রীতিমতো লড়াই করছেন প্রযোজকরা। এমনই খবর প্রকাশ করেছে মুম্বইয়ের বিভিন্ন চলচ্চিত্র পত্রিকাগুলো।

পুলওয়ামা কাণ্ড এবং তার আগে বা পরে যে সকল ঘটনা ঘটেছে তা নিঃসন্দেহে উত্তেজক সিনেমার ভালো উপকরণ। আর সেই উপকরণ নিয়ে রান্না করতে উদ্যত হয়েছে নির্মাতারা। তবে কে এই সকল নামের স্বত্ত্ব পাবে তা এখনও চূড়ান্ত হয়নি।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: