নারায়নগঞ্জ পরিবেশ অধিদপ্তরের আয়োজনে র‌্যালী,আলোচনা সভা অনুষ্ঠিত

মহানগর(নিউজ বন্দর ২৪) : বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে নারায়নগঞ্জ পরিবেশ অধিদপ্তরের আয়োজনে বর্নাঢ্য র‌্যালি,আলোচনা সভা ও পুরষ্কার বিতরন করা হয়।
বৃহস্পতিবার (২০জুন) বিশ্ব পরিবেশ দিবস -২০১৯ উপলক্ষ্যে নারায়নগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয় সকাল ৯:৪৫ বর্নাঢ্য র‌্যালি এবং সকাল ১০টায় আলোচনা সভা ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠিত হয়।
বিশ্ব পরিবেশে দিবস উপলক্ষ্যে নারায়নগঞ্জ পরিবেশ অধিদপ্তরের আয়োজনে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয় ১৬ এবং ১৭ জুন। প্রতিযোগিদের মাঝে আলোচনা সভায় পুরষ্কার বিতরন করেন।
বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে আলোচনা সভায় প্রধান অতিথি স্থানীয় সরকারের উপ-পরিচালক মোঃ আলতাব হোসেন বলেন,পরিবেশে যেখানে যেসকল উপদান থাকার কথা তা যদি না থাকে তাহলে পরিবেশ দূষন হয়। আমাদের পরিবেশ বায়ু,মাটি,পানি বিভিন্নভাবেই দূষিত হচ্ছে। আপনারা নারায়নগঞ্জ দেখেন অতিরিক্ত ইট ভাটা, সিমেন্ট কোম্পানি,সিলেট থেকে পাথর আনলোডিং সহ অতিরিক্ত যানবাহনন ও আবর্জনার ফলে দূষিত হচ্ছে। নারায়নগঞ্জ জেলায় ৫৭% ইটভাটা আধুনিক পদ্ধতিতে ব্যবহৃত হছে বাকি ৪৩% ইটভাটা পরিবেশ দূষন করে ইট তৈরী হচ্ছে। আমি অনুরোধ করবো পরিবেশ অধিদপ্তর পরিচালককে জেলা প্রশাসকের মাধ্যমে এ সকল ইটভাটাগুলোকে আইনে এনে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা। ব্যাগ ফিল্টার,পরিবেশ বান্ধব বন্ধু চুলা নির্মূল পরিবেশ প্রকল্পের মাধ্যমে পরিবেশকে দূষনমুক্ত রাখা সম্ভব যার ফলে পরিবেশে ধুলোবালি পরিমান কমবে,সাধারন চুলা ব্যবহার না করলে মানুষের চোখ বুক জ্বলাপোড়া সহ ক্যান্সারের মত রোগ থেকে মুক্তি পাবে।সারা বাংলাদেশে নির্মূল বায়ু পরিবেশ ১১টি প্রকল্প চালু হয়েছে তার মধ্যে নারায়নগঞ্জ একটি প্রকল্প চালু আছে এই প্রকল্পের মাধ্যমে আবহাওয়া,তাপমাত্রা, বৃষ্টি সহ বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগ সম্পর্ক জানা যায়। এছাড়াও পরিবেশ রক্ষার জন্য পাট জাত দ্রব্য নিয়ন্ত্রন আইন মোবাইল কোর্টের মাধ্যমে বাজার তদারকি হচ্ছে।আমাদের নিজেরা যেই পর্যন্ত পরিবর্তন না হবো সেই পর্যন্ত দেশ উবাবষড়ঢ় হবে না। আমরা জানি উবাবষড়ঢ়সবহঃ সবধহং ঢ়ড়ংরঃরাব পযধহমব গতকাল কেমন ছিলাম তা চিন্তা না করে আজ কি করে নিজে পরিবর্তন করা যায় তাই হলো উন্নয়ন। তাই আমাদের পরিবেশ রক্ষায় আমাদেরই করতে হবে একত্রিত ভাবে এটা একা সরকার বা প্রশাসনের পক্ষে সম্ভব না।
বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে আলোচনা অনুষ্ঠানে ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন নারায়নগঞ্জ অতিরিক্ত পুলিশ সুপার (গোয়েন্দা) সুবাস চন্দ্র সাহা,ড.জি.এম জব্বার চিশতী,নারায়নগঞ্জ হাই স্কুল এন্ড কলেজের শিক্ষক সিকান্ত চন্দ্র নন্দী,বাফার আঞ্চলিক সভাপতি তারেক বাবু,রোটারি ক্লাব ফতুল্লার কবির হোসেন পারভেজ,র‌্যাব-১১ এর অধিনায়ক মোঃ মোস্তাফিজুর রহমান,নারায়নগঞ্জ এডাব এর সহ-সভাপতি শরিফ মোহাম্মদ আরিফ মিহির,সাঈদ আনোয়ার,প্রদীব কুমার এবং স্কুল কলেজের রোভার স্কাউটস।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: