দেশে মেরুদণ্ডের রোগীর সংখ্যা বেড়েই চলেছে

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেছেন, দেশে মেরুদণ্ডের রোগীর সংখ্যা বেড়েই চলেছে। তাদের মধ্যে নিউরোস্পাইন সংক্রান্ত সমস্যায় আক্রান্ত অনেক রোগী প্যারালাইজড হয়ে যাচ্ছে। অনেক রোগী শারীরিকভাবে অক্ষম হয়ে পড়ছে।

আজ (বুধবার) বিশ্ববিদ্যালয়ের ডি ব্লকের ১১তলায় আইএনএম অডিটোরিয়ামে নিউরোস্পাইন বিষয়ক জাতীয় সম্মেলন ও ক্যাডাভেরিক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি এ সব কথা বলেন।

তিনি বলেন, নিউরোস্পাইন বিষয়ক জাতীয় সম্মেলন ও ক্যাডাভেরিক কর্মশালা সংশ্লিষ্ট চিকিৎসকদের দক্ষতা যেমন বৃদ্ধি করবে তেমনই এ কর্মশালা এ ধরনের রোগীদের কল্যাণ সাধনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। নিউরোস্পাইনের নানা জটিলতা ও সমস্যায় আক্রান্ত রোগীদের সেবার পরিধি আরো বৃদ্ধি করতে এ বিশ্ববিদ্যালয়ে নিউরোস্পাইন উইং চালুসহ প্রয়োজনীয় পদসমূহ সৃষ্টি করা হয়েছে।

নিউরোস্পাইন সোসাইটি অব বাংলাদেশ-এর সভাপতি অধ্যাপক ডা. আবুল খায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. এম এ আজিজ।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: