কে এই হামজা বিন লাদেন?

জঙ্গি গোষ্ঠী আল কায়েদার ভবিষ্যত নেতা হচ্ছেন প্রয়াত আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেন। ওসামার এই প্রিয় ছেলের বয়স ৩০ বছর। যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী কর্মকর্তাদের ধারণা, আল-কায়েদাকে পুনরুজ্জীবিত করতে এবং সন্ত্রাসবাদে সক্রিয় হয়ে উঠতে নিজেকে একজন দক্ষ নেতা হিসাবে গড়ে তুলছেন হামজা।

হামজা বিন লাদেনের বিষয়ে অনেক কিছুই এখনও অজানা। তবে যতটুকু জানা গেছে তা থেকে এটা স্পষ্ট যে আর দশটা শিশুর মতো শৈশব পাননি হামজা। তার শৈশবের কোন ছবিতে পারিবারিক ছুটি কাটানোর কোন মুহূর্ত নেই। এর পরিবর্তে হামজা বিন লাদেনকে অল্প বয়স থেকেই সামরিক পোশাক পরা আর হাতে আধা-স্বয়ংক্রিয় রাইফেল পরিচালনা করতে দেখা গেছে। ব্যাপারটা এমন যেন সেটি কোন খেলনা।

আল-কায়েদার প্রয়াত নেতা ওসামা বিন লাদেনের এই ছেলেকে অনেক অল্প বয়সেই তার বাবার জিহাদি ধারণা দেয়া হয়েছে। এটাকে তারা পবিত্র যুদ্ধ হিসেবে মনে করতো।

২০০৫ সালে আল-কায়েদা প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে, আফগানিস্তান সীমান্তে পাকিস্তানি নিরাপত্তা বাহিনীর ওপর আক্রমণে অংশগ্রহণকারী জঙ্গিদের মধ্যে লাদেনের ছেলেও উপস্থিত ছিলেন। তখন হামজার বয়স ছিল মাত্র ১৪ বছর।

বর্তমানে যুক্তরাষ্ট্র হামজার মাথার জন্য পুরস্কার ঘোষণা করেছে। তার সম্পর্কে যে কোন তথ্য সরবরাহের জন্য ১০ লাখ মার্কিন ডলার পর্যন্ত পুরস্কারের প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: